১৭ কোটি মানুষ আজ বিচ্ছিন্ন

bdআমাদের প্রথম এবং একমাত্র সমস্যা হচ্ছে জাতি হিসেবে আমরা এক ও অভিন্ন হতে পারি নাই ।

আজ আমরা ১৭ কোটি মানুষ বিচ্ছিন্ন । আমরা সবাই শুধু নিজ উন্নয়ন নিয়ে ভাবি । অথচ আমাদের প্রতিবেশী না খেয়ে মারা যাচ্ছে দেখার সময় নাই । আমরা যে যত কথাই বলি না কেনো এই কথা অস্বীকার করার উপায় নাই আমরা জাতি বিচ্ছিন্ন ।

তাই চারিদিকে এতো সমস্যা এতো পরাজয় , লক্ষ্য করলে দেখা যাবে যে, যতবার আমরা জাতি হিসেবে এক বিন্দুতে মিলিত হতে পেরেছি ততবার আমরা বিজয়ী হয়েছি ।

যেমন- ৫২ এর ভাষা আন্দলন , ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধ , স্বৈরাচারী বিরোধী আন্দলন, সহ প্রত্যেক যায়গায় বাঙ্গালি বিজয় ছিনিয়ে আনছে । তার প্রধান কারন কিন্তু আমাদের আকাঙ্ক্ষা তখন এক বিন্দুতে মিলিত হয়েছিল ।

তাই একটা কথা ভুলে গেলে চলবে না যুদ্ধ শেষ হয়ে যায়নি যুদ্ধ এখনও চলছে । তবে এ যুদ্ধ অস্ত্র বা গোলাবারুদ দিয়ে জয় করা যাবেনা । এ যুদ্ধ জয় করতে হবে দেশপ্রেম দিয়ে , অশায়ের প্রতি সহমর্মিতার হাত বাড়িয়ে । প্রয়োজনে নিজের শেষ সম্বলটুকু দিয়ে ।

আজ এখান থেকেই এর যাত্রা শুরু করতে হবে । আশুন আমরা এই মর্মে শপথ করি যে পাশের বারিতে আগুন লাগলে জানালা দরজা বন্ধ করে ধোঁয়া প্রবেশের পথ বন্ধ না করে এক বালতি পানি দিয়ে সহায়তা করি । আমরা দিনে দিনে এমন এক পাঁথর জাতিতে পরিণত হচ্ছি ,আমাদের চোখের সামনে খুন হয় , ছিনতাই হয় আমরা নিরবে থাকি , কোন প্রতিবাদ করিনা ,আমাদের সকলকে প্রতিবাদ করতে হবে ।

আমার কারনে কোন মা যেন সন্তান হারা না হয় । সর্বপরি সকলের তরে সকলে আমরা প্রত্যেকে আমরা পরের তরে এই হোক আমাদের মর্ম ও কর্ম বানী ।

লেখক : মোঃ আতিকুর রহমান, সাংবাদিক ও সমাজকর্মী

ই-মেইল : fmatik03@gmail.com