(হাবিপ্রবি) শিক্ষার্থীদের হঠাৎ দুপুর ১২টার মধ্যে হল ত্যাগের নির্দেশ

student

ক্যাম্পাসে অস্থিতিশীল পরিস্থিতির কারণে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থীদের আজ মঙ্গলবার দুপুর ১২টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

তবে শিক্ষার্থীরা হঠাৎ হল ত্যাগের এ নির্দেশকে এক ধরনের হয়রানি বলে মনে করছেন।
সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডের জরুরি সভায় আগাম শীতকালীন ছুটি ঘোষণা করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ক্যালেন্ডার অনুযায়ী ২১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর শীতকালীন ছুটি হওয়ার কথা। কিন্তু এখন ৪ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা হলো।
বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এ ধরনের সিদ্ধান্তের প্রতিবাদে মঙ্গলবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা।

এসময় ছাত্র-ছাত্রীরা অভিযোগ করেন, শিক্ষকদের দাবি নিয়ে দ্বন্দ্বের শিকার হতে হচ্ছে তাদের। আগাম বন্ধের কারণে তাদের লেখাপড়ার ক্ষতির সঙ্গে সেশনজটে পড়তে হতে পারে।

প্রসঙ্গত, বেতন বৈষম্যের প্রতিবাদে গেলো ১৫ নভেম্বর থেকে ক্লাস ও পরীক্ষা বন্ধ রেখে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি অব্যাহত রাখেন পদোন্নতিপ্রাপ্ত ৬১ শিক্ষক।
আন্দোলনের মধ্যে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার প্রফেসর ড. সফিউল আলমকে লাঞ্ছিত করার অভিযোগে রোববার হাবিপ্রবির সহকারী অধ্যাপক মহসিন আলী ও আবু বক্কর সিদ্দিককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়।

এরপর পরিস্থিতি অস্থিতিশীল হয়ে উঠলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেয়।
গেলো রোববার রাতেই স্থগিত করা হয়েছে ১০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা।