সৌদি আরবে আজ থেকে নতুন নিয়মঃ না মানলে ১০ হাজার রিয়েল জরিমানা

soudiসৌদি আরবে বৃহস্পতিবার থেকে টানা তিন মাস মধ্য দুপুরে তিন ঘণ্টা কর্মবিরতি চালু করেছে সরকার। এই আদেশ অমান্যকারীদের জন্য রয়েছে জেল-জরিমানার ব্যবস্থা।

মরুভূমিতে গ্রীষ্ম মানেই তপ্ত আগুনের গোলা ছড়ানো উত্তাপ, আর মধ্য দুপুরে উত্তাপ মানুষের সহ্য সীমা অতিক্রম করে যায়। সেই দিকে লক্ষ্য রেখে সৌদি সরকার ১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত তিন মাস সময় দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানে কাজ বন্ধ রাখতে বলা হয়েছে।

সম্প্রতি সৌদির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় এই নির্দেশ দিয়েছে বলে সৌদি গেজেটের এক খবরে বলা হয়।
গত তিন বছর ধরে এভাবে নিষেধাজ্ঞা জারি করে সৌদি প্রশাসন। এই নিষেধাজ্ঞার ফলে দেশটির কোনো কর্মকর্তা-কর্মচারী ওই সময়ের মধ্যে কোনো রকম কাজ-কর্ম করতে পারবেন না। অথবা কোন কর্মচারীকে এ সময় কাজ করাতে পারবে না।

শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আবু আল খাইলের বরাত দিয়ে পত্রিকাটি বলেছে- সব কর্মীদের জন্য নিরাপদ এবং ঝুঁকিমুক্ত কাজের পরিবেশ প্রদান করতে চায় মন্ত্রণালয়। সে কারণে দুর্ঘটনা এড়াতে নিরাপত্তা সতর্কতা বাড়ানোর জন্য এ ধরনের উদ্যোগ নেয়া হয়েছে। এতে উৎপাদনক্ষেত্রে ইতিবাচক প্রভাব পড়বে বলেও মন্তব্য করেন তিনি।
তিন বছর ধরে এ ধরনের নিষেধাজ্ঞা চললেও অভিযোগ উঠেছে অনেক অনিয়মেরও। প্রাথমিক অবস্থায় অনেক প্রতিষ্ঠানই এ আইন অমান্য করে শ্রমিক কর্মচারীদের কাজ করতে বাধ্য করেছে।
এ ব্যাপারে আইন অমান্যকারীদের তিন হাজার থেকে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানাসহ ব্যবসাপ্রতিষ্ঠানও এক মাস বন্ধ রাখার শাস্তির ঘোষণা জারি করেছে সরকার। বিভিন্ন প্রচারমাধ্যমে এই নিষেধাজ্ঞা সম্পর্কে শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় আইনটির ব্যাপারে কর্মচারী, মালিক সবাইকে সতর্ক করে দিয়েছে।
এ ব্যাপারে জনসচেতনতার জন্য বিভিন্ন সড়কের গুরুত্বপূর্ণ স্থানে বিলবোর্ডও লাগানো হয়েছে।