সারাদিন পরিশ্রম করে ঘুমের মধ্যে হঠাৎ ওপর থেকে পড়ে যাচ্ছেন

sleepসারাদিন পরিশ্রম করে অথবা কাজ শেষে আমরা সবাই চাই, শান্তির একটা ঘুম দিতে। কিন্তু চোখ বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গে আপনি যদি অনুভব করেন হঠাৎ করে ওপর থেকে পড়ে যাচ্ছেন, আর ধড়ফড় করে ঘুম ভেঙ্গে লাফ দিয়ে উঠলেন। তখন অনেক খারাপ লাগে। আর এক রকমের চাপা ভয় কাজ করে নিজের মধ্যে। আর যদি কারো হৃদরোগের সমস্যা থাকেন, তাহলে এটা তার জন্য অনেক বেশি পীড়াদায়ক।

রাতে ঘুমাতে গেলেন।বাতি নিভালেন নরম বিছানায় গাঁ এলিয়ে দিলেন–অল্প অল্প তন্দ্রা লেগে এলো হঠাৎ ই মনে হলো আপনি অনেক উঁচু থেকে নীচে পরে যাচ্ছেন। চমকে উঠলেন আপনি।একে বলে hypnic jerk .

আমরা যখন ঘুমিয়ে পড়ি তখন আমাদের সারা শরীর আস্তে আস্তে নিস্তেজ হয়ে আসে মাংসপেশি গুলো শিথিল হয়ে আসে। কিন্তু যদি সে সময়ের মধ্যে আমাদের মস্তিষ্ক ততটুকু বুঝতে না পারে তবে মস্তিষ্ক উপর থেকে শরীর পরে যাচ্ছে এটা বলে ভুল করে সেক্ষেত্রে সে শরীর কে সে সময়ের জন্য প্রস্তুত করতে হাত -পা শক্ত করে ফেলে সেই আসন্ন বিপদ মোকাবেলা করার জন্য। আর তাই আমরা ঝাঁকি দিয়ে হঠাৎ ই ঘুম থেকে জেগে উঠি।

এটা আসলে সে সময় হয় যদি আমরা অনেকক্ষণ ধরে ব্রেন কে রেস্ট না দেই একটানা পড়াশুনা বা অফিসের কাজ বা কোন গবেষণা এসব চিন্তা করতে করতে যদি ঘুমিয়ে পরি এবং আমাদের ঘুমের মধ্যেও যদি এসব চিন্তা চলতে থাকে তবে তখনই এ ঘটনা ঘটে।