এবার রমযানে সবাইকে রোজা রাখার আহবান ডোনাল্ড ট্রাম্পের

roja

 

মুসলমানরা রমযানে রোজা রেখে বেশি বেশি প্রার্থনা করুন। হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে দেশটির মুসলমানরা আসন্ন রমযানর কিভাবে তাদের প্রার্থনা করবেন সে বিষয়ে নির্দেশনা দিতে গিয়ে তিনি এ কথা বলেন।

হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি সবার বিশ্বাসকে শ্রদ্ধা করি। কে কী বিশ্বাস করছে সেটা বড় কথা নয়।

তবে করোনা প্রকোপের মধ্যে রমজান মাসে মুসলিমদের প্রতি সামাজিক দূরত্ব বজায় রেখে প্রার্থনা করার আহবান থাকবে আমার।

romjan

 

সম্প্রতি বেশ কিছু রক্ষণশীল মানুষ ট্রাম্পের কাছে টুইট করে জানতে চেয়েছেন, খ্রিস্টানরা সামাজিক দূরত্ব ভাঙার পর যে ব্যবস্থা নেয়া হয়েছে মুসলমানদের বিরুদ্ধেও কি একই পদক্ষেপ নেয়া হবে?

করোনাভাইরাসের এমন বিপর্যয়কর পরিস্থিতিতে আসন্ন রমজানে আমেরিকায় মুসলমানদের সামাজিক দূরত্ব বজায় রেখে রোযা রাখার আহবান জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন।

এমন প্রশ্নের উত্তরে ট্রাম্প বলেন, আমি বলতে চাই এতে কিছু পার্থক্য থাকবে। তবে যা ঘটবে আমরা তা দেখবো।

tram

 

আমি দেশে বড় অসমতা দেখেছি। আমি মানুষের বিশ্বাসকে শ্রদ্ধা করি। এটা ব্যাপার না যে আপনি কি বিশ্বাস করছেন।

এসময় খ্রিস্টানদের ধর্মীয় উৎসব ইস্টারের মতো মুসলমানদেরকে রমজান মাসে সামাজিক দূরত্ব বজায় রেখে চলার আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

চীনে উৎপত্তি হলেও করোনাভাইরাস সবচেয়ে বেশি বিপর্যয় সৃষ্টি করেছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে।

tramp

 

অদৃশ্য এই শক্তির কাছে পরাভূত বিশ্বের সুপার পাওয়ার। ওয়ার্ল্ডও মিটারের দেয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৪৯ হাজার ০৯২ জন। মারা গেছেন ৪৭ হাজার ৬৮১ জন।

vi (4)

 

মক্কার মসজিদ আল-হারাম ও মদিনার মসজিদে নববীতে সংক্ষিপ্ত পরিসরে তারাবি নামাজ আদায়ের অনুমতি দিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।

মসজিদ আল-হারামের খতিব ও হারামাইন শরিফাইন প্রেসিডেন্সির প্রধান শায়েখ আবদুর রহমান আস সুদাইস বিষয়টি নিশ্চিত করেছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল আরাবিয়া।

কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী, ১০ রাকাত তারাবি আদায় করা হবে। তবে মুসল্লিদের মসজিদে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা বহাল থাকবে।

namaj

 

সেক্ষেত্রে ইমাম ও মুয়াজ্জিনসহ মসজিদে কর্মরতদের নিয়ে তারাবির জামাত করা হবে।

এই দুই পবিত্র মসজিদে ইতিকাফও নিষিদ্ধ করা হয়েছে। এর আগে মুসল্লিদের তারাবি, ইফতার ও ঈদের নামাজও ঘরে আদায়ের পরামর্শ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

দেশটির ধর্মবিষয়ক মন্ত্রী আব্দুল লতিফ আল-শেখ জানিয়েছেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব অব্যাহত থাকলে রমজানে মসজিদে তারাবি নামাজের জামাত হবে না।

namaj

 

তারাবি ও ঈদের নামাজ বাড়িতে পড়ার আহ্বান জানানোর পাশাপাশি কারও মৃত্যু হলে জানাজার নামাজেও বেশি মানুষের সমাগম না করার আহ্বান জানিয়েছে সৌদি ধর্ম মন্ত্রণালয়।

মন্ত্রী আব্দুল লতিফ আল-শেখ বলেছেন, জামাত নিষিদ্ধের সঙ্গে সঙ্গতি রেখে এই সতর্কতা নেওয়া হয়েছে।

সে কারণে জানাজা নামাজ কবরস্থানের পাশে অনুষ্ঠিত হবে। মৃতের পরিবারের ছয় জনের বেশি এতে অংশ নিতে পারবেন না।

এর আগে, সোমবার রাতে ড. আবদুর রহমান আস সুদাইস টুইটার ও ফেসবুকে জানিয়েছিলেন, মক্কার মসজিদ আল-হারাম ও মদিনার মসজিদে নববীতে সর্বসাধারণের জন্য তারাবিসহ পাঁচ ওয়াক্ত নামাজে উপস্থিতি স্থগিত থাকবে।

mocca

 

সৌদি স্বাস্থ্যবিষয়ক যৌথ কমিটির পরামর্শে জনস্বার্থ বিবেচনায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এসময় ড. আবদুর রহমান আস সুদাইস জানান, কাবা শরিফ ও মদিনার মসজিদে নববীতে স্টাফদের নিয়ে তারাবি অনুষ্ঠিত হবে। এতে সাধারণ জনগণ উপস্থিত হতে পারবেন না।

তিনি আরো জানান, তারাবি নামাজের রাকাত সংখ্যা কমিয়ে ১০ রাকাত করা হয়েছে।

১০ রাকাত তারাবি এবং বিতর পড়া হবে। দুই জন সম্মানিত ইমাম তারাবি ও বিতর নামাজে ইমামতি করবেন।

Namaj

 

প্রথম ইমাম ৩ সালামে ৬ রাকাত নামাজ পড়াবেন। দ্বিতীয় ইমাম ২ সালামে ৪ রাকাত নামাজ, বিতরসহ সাফা তথা কুনুত (দায়া) পড়াবেন।

কুনুত তথা দোয়া সংক্ষিপ্ত আকারে অনুষ্ঠিত হওয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে, এই দুই পবিত্র মসজিদে ইফতারের সম্মিলিত বিশাল আয়োজনও বাতিল করা হয়েছে।

ifter