যে কারনে সারাবিশ্বে ফেসবুক ও ইন্সট্রাগ্রাম অচল

facebookরাত ১০ টার পর থেকেই হঠাৎ কাজ করছে না ফেসবুক। বন্ধ রয়েছে তাদের সার্ভার। প্রবেশ করা যাচ্ছে না ইন্সট্রাগ্রামেও।

তাৎক্ষনিক ভাবে ধারনা করা হচ্ছে সিস্টেমের কোন আপডেট করার জন্য ফেসবুক বন্ধ থাকতেই পারে।
বাংলাদেশ সময় রাত ১০ টা) থেকে হঠাৎ ফেসবুক বিকল দেখতে শুরু করেন বিভিন্ন দেশের ব্যবহারকারীরা। বিশ্বজুড়ে ফেসবুক অচল হয়ে পড়ার এ খবরটি দ্রুত ছড়িয়ে পড়ে মাইক্রোব্লগিং সাইট টুইটারে। #Facebookdown নামে ট্রেন্ডিং টপিক হিসেবেও এটি জনপ্রিয় হয়েছে।

ফেসবুক অচল হয়ে পড়ার পরপরই ফেসবুকের একজন মুখপাত্র বলেন, ফেসবুক হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার বিষয়টি তাঁরা জেনে এই সমস্যা সমাধানের কাজ শুরু করেন। ফেসবুক দ্রুত স্বাভাবিক করতে কাজ করেছে তাঁদের টিম।

কিছু কিছু ব্যাবহারকারীরা যারা লগিন করে ছিলেন তারা নিউজফিডে প্রবেশ করতেও পারছেন না। তবে, এই সম্পর্কে এরিনা ওয়েব সিকিউরিটির পক্ষ থেকে জানানো হয়েছে যে, ফেসবুকের যে কোন সিস্টেম আপগ্রেড করার কাজের জন্য কিছু সময়ের জন্য সার্ভার ডাউন কিংবা সমস্যা হতেই পারে। এতে ফেসবুক আইডির কোন প্রকার সমস্যা হবে না। সকল ব্যাবহারকারীদের নিশ্চিন্তে থাকার পরামর্শ ও দিয়েছে প্রতিষ্ঠানটি।

Outage Report এর সর্বশেষ তথ্য অনুযায়ী অসংখ্য ব্যাবহারকারীরা এই সমস্যার সম্মুখীন হয়েছে। ফেসবুক, ইনস্টাগ্রাম ছাড়াও টিন্ডার, হিপচ্যাট, এআইএমের মতো সেবাগুলোও অচল হয়ে পড়ার খবর বিশ্বজুড়ে অনলাইন বিভিন্ন মাধ্যমে উঠে এসেছে।