যেসব খাবার খেলে মশা কামড়ায় না!

chikonguniaগরমকাল এলেই মশার দাপট বেড়ে যায়। এসময় রক্তখেকো মশাগুলো ঘরে-বাইরে দাপিয়ে বেড়ায়। সুযোগ বুঝে কখনও হাতে, কখনও ঘাড়ে অথবা শরীরের যে কোন স্থানে কামড় বসায়। আবার কখনো কানের কাছে পো পো গান শুনিয়ে অতিষ্ট করে ছাড়ে।

মশাদের অত্যাচারে দিনেও জ্বালা আর রাতে ঘুমাতে গিয়েও শান্তি নেই। এছাড়া বর্তমানে যেভাবে ম্যালেরিয়া, ডেঙ্গু আর চিকুনগুনিয়ার প্রকোপ বেড়েছে তাতে মশা দেখলেই ভয় লাগে। এখন উপায়!

তবে মশা নিয়ে বেশি চিন্তা করে শরীরের ঘাম ঝড়ানো নিষেধ করেছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, কিছু খাবার আছে যা খেলে মশা আপনার কাছে ঘেঁষবে না, এবং ম্যালেরিয়া, চিকুনগুনিয়া এবং ডেঙ্গুর মতো রোগের আশংকাও থাকবে না।

আসুন তাহলে জেনে নেয়া যাক ওইসব খাবারের নাম, যা আপনার শরীরে প্রহরীর কাজ করে মশাদের কামরাতে বাধা দেয়।

অ্যাপেল সিডার ভিনিগার: প্রতিদিন মধু, স্যুপ অথবা স্যালাতে ১ চামচ অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে খেলে শরীর থেকে একটা গন্ধ বেরোয়। এই গন্ধ মশারা সহ্য করতে পারে না। আর বিরক্তিকর মশার দল কাছে ঘেঁষতেও পারে না।

রসুন এবং পেঁয়াজ: এই দুটি সবজি শরীরে প্রবেশ করা মাত্র আমাদের গা থেকে অ্যালিসিন নামে একটি কম্পাউন্ড বেরুতে শুরু করে, যা মশাদের দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

কাঁচা মরিচ: গবেষণায় দেখা গেছে প্রতিদিন বেশি বেশি করে মরিচ খেলে একটা মশাও কামড়াবে না। কারণ মরিচে রয়েছে ক্যাপসিসিন নামে একটি উপাদান, যা মশাদের দূরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

মটরশুঁটি, ডাল এবং টমেটো: এই তিনটিতেই রয়েছে থিয়ামিন নামে একটি উপাদান। এটি শরীরে প্রবেশ করা মাত্র বিক্রিয়ার মাধ্যমে আমাদের শরীর থেকে এক ধরনের গন্ধ বের করে, যা মশাদের দূরে রাখে।

পেঁয়াজকলি: এটি খাওয়া মাত্র এতে উপস্থিত সিট্রোনেলা তেল আমাদের শরীর থেকে বেরুতে শুরু করে, যা কোনও এক অজানা কারণে মশাদের দূরে রাখতে দারুন কাজে আসে।