যেভাবে মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর বদল করবেন

mnpনম্বর না বদলে মোবাইল অপারেটরের নেটওয়ার্ক বদলের সেবা এমএনপি চালু করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সোমবার সকাল ১১টায় রাজধানীর রমনায় বিটিআরসি ভবনে এক সংবাদ সম্মেলনে মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবা চালুর ঘোষণা দেন সংস্থার চেয়ারম্যান জহুরুল হক।

তিনি বলেন, ১ অক্টোবর মধ্যরাত থেকে এ সেবা চালু হয়েছে। এরই মধ্যে ১৭ জন গ্রাহক সেবা গ্রহণ করেছেন। এ সেবা চালুর ফলে মোবাইল অপারেটরদের মধ্যে গুণগত সেবা প্রদানের প্রতিযোগিতা বৃদ্ধি পাবে বলে আশা করছি।

গ্রাহক যে অপারেটরের নেটওয়ার্কে যেতে চান, তাকে সেই অপারেটরের কাস্টমার কেয়ারে যেতে হবে। সেখানে তিনি ৫০ টাকা ফি দিয়ে বায়োমেট্রিক নিবন্ধন সম্পন্ন করে সিমকার্ড প্রতিস্থাপনের মাধ্যমে অপারেটর বদল করতে পারবেন। ৫০ টাকা ফি’র সঙ্গে সরকার নির্ধারিত হারে ভ্যাট যুক্ত হবে। প্রি-পেইড গ্রাহকদের ক্ষেত্রে ২৪ ঘণ্টার মধ্যে এবং পোস্ট-পেইড গ্রাহকদের ক্ষেত্রে ৭২ ঘণ্টার মধ্যে এ সেবা সক্রিয় হয়ে যাবে।

গত বছর নভেম্বর মাসে ইনফোজিলিয়ন এমএনপি সেবার লাইসেন্স পায়। প্রথম দফায় চলতি বছরের মার্চের মধ্যে এ সেবা চালু করার কথা ছিল। তবে কারিগরি প্রক্রিয়া শেষ করতে দু’দফা সময় বাড়ানো হয়।

সংবাদ সম্মেলনে এমএনপি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ইনফোজিলিয়ন টেলিটেক বিডির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাবরুর হোসেন ছাড়াও বিটিআরসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।