যেভাবে বুঝবেন এখনি আপনার পাশে বজ্রপাত হবে

thranderবজ্রপাত হতে আমরা সবাই কম বেশি দেখেছি। কিন্তু কোনো কিছুর উপর সেই বাজ পড়তে হয়তো কম লোকই দেখেছেন। কিন্তু এই কথাটি কি জানেন? সরাসরি যদি কোনো মানুষ, পশু-পাখি বা গাছের উপর বাজ পড়ে তাহলে বাঁচার কোনো সম্ভাবনা নেই। তবে যদি আশেপাশে পড়ে তাহলে গুরুতরভাবে ঝলসে যেতে পারে।

দেখা গেল আপনি কোনো নির্জন রাস্তায় অথবা ফাঁকা মাঠ দিয়ে যাচ্ছেন, আর এমন সময় ঝড় বৃষ্টি সাথে বিদ্যুৎ চমকানি শুরু হয়ে গেল। তখন ঠিক কী করবেন বুঝে উঠতে পারছেন না। মনে মনে আবার ভয়ও হচ্ছে, কখন যানি মাথার উপর বাজ পড়ে! আগে থেকে এমন অবস্থা দেখলে হয়তো কাছাকাছি কোথাও গিয়ে একটু

আশ্রয় নেয়া যেতো। আমাদের অনেকেরই এমন ধারণা রয়েছে।

তবে এই ধারণাটা যে আপনার সঠিক তা কিছুন নয়। কারণ কপাল খারাপ হলেও বজ্রপাতে আহত হওয়ার আগে অন্তত মিনিটখানেক সময় আপনি পেতে পারেন। অর্থাৎ প্রকৃতির ‘রোষ’ আপনার মাথায় পড়ার আগে একটা শেষ সতর্কবার্তা পাওয়ার সুযোগ কিন্তু আপনার রয়েছে।

তাহলে কীভাবে বুঝবেন এখনই আপনার আশেপাশে বজ্রপাত হতে পারে? বজ্রপাত যেহেতু একটি বৈদ্যুতিক ঘটনা, সেহেতু সতর্কবার্তাটাও সেরকমরই হয়ে থাকে। বজ্রপাতে হওয়ার কয়েকমুহূর্ত আগে সেই এলাকার বাতাস বিদ্যুতায়িত হয়ে যায়। আর এ কারণে খেয়াল করবেন বজ্রপাত হওয়ার আগে আপনার মাথার চুল বা শরীরের লোম খাড়া হয়ে যাচ্ছে। শরীর একদম সোজা হয়ে স্থির হয়ে যেতে চাচ্ছে। তখনই বুঝবেন ভয়াবহ বিপর্যয় আসছে।

এমন কোনো ঘটনার মুখমুখি হওয়ার সঙ্গে সঙ্গে সতর্কতামূলক ব্যবস্থা নিন। কাছকাছি যদি কোনো বাড়িঘর বা কোনো ভবন থাকে তাহলেই দৌড়ে ঢুকে পড়ুন। আর যদি একেবারে ফাঁকা মাঠে থাকেন তাহলে তাৎক্ষণিকভাবে বসে মাটি স্পর্শ না করে যতোটা সম্ভব মাটির কাছাকাছি থাকার চেষ্টা করুন। খেয়াল করবেন আপনার ভেজা কাপড় বা শরীরের কোনো অংশ যেন মাটি স্পর্শ না করে। খালি পা থাকলে পায়ের নিচে কোনো কিছু রাখা বা জুতা পরে নেয়ার ব্যবস্থা করুন।