আল নুর মসজিদে জুমার নামাজে ভেসে আসছে হাজার হাজার মানুষের কান্নার আওয়াজ

mosjid

নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চের আল নুর মসজিদে হামলার এক সপ্তাহ পূর্ণ হলো আজ। গত শুক্রবার ক্রাইস্টচার্চের দুই মসজিদে হামলার ঘটনায় কমপক্ষে ৫০ জন প্রাণ হারায়।

আজ আল নুর মসজিদের পাশের একটি পার্কে জুমার নামাজ আদায় করা হয় হয়। এতে হাজারো মানুষের ঢল নামে।

আজ আল নুর মসজিদের কাছে হেগলি পার্কে জুমার নামজে কয়েক হাজার মানুষ সমবেত হয়েছেন।মুসল্লিরা মোনাজাত করছেন।নামাজে আসা মুসল্লিদের কান্নায় ভেঙে পড়তে দেখা গেছে।

mosjid (3)

জুমার নামাজের সময় শোক কাছে মুসলমানদের কাছে প্রকাশ করতে এসেছে নিউজিল্যান্ডের অন্যান্য ধর্মের হাজারো মানুষ।নামাজ আদায় করছেন নিউজিল্যান্ডের মুসলমানরা।

মুসলিমদের সঙ্গে সংহতি প্রকাশ করে নিউজিল্যান্ডের স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে আজান এবং জুমার নামাজ রাষ্ট্রীয় টেলিভিশন এবং রেডিওতে সরাসরি সম্প্রচার করা হয়েছে।

নিহতদের প্রতি সম্মান জানিয়ে দুই মিনিট নিরাবতা পালন করা হয়।সেদিনের শোক কিছুতেই ভুলতে পারছেন এক মুসল্লি। তাই অঝোরে কাঁদছেন।

বিশ্বনবী হযরত মোহাম্মদ (স.) এর বাণী উদ্ধৃত করে জাতীয় ঐক্যের আহ্বান জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। দেশটির স্থানীয় সময় শুক্রবারে এ আহ্বান জানান তিনি।

ক্রাইস্টচার্চে মসজিদে গত শুক্রবারের হামলায় ৫০ জন নিহত ও ৪০ জনের বেশি মুসল্লি আহত হন।

mosjid (2)

হতাহতদের প্রতি শ্রদ্ধা ও মুসলিমদের প্রতি সংহতি জানাতে আজ শুক্রবার দেশটিতে রাষ্ট্রীয়ভাবে শোক পালন করা হয়। দেশজুড়ে দুই মিনিট নীরবতা পালন করা হয়।

এছাড়া আল নূর মসজিদ থেকে দেশটির রেডিও ও টেলিভিশনে আজকের জুমার নামাজ সরাসরি সম্প্রচার করা হয়।

শোক পালনে ক্রাইস্টচার্চের আল নূর মসজিদের সামনে হ্যাগলি পার্কে হাজার হাজার মানুষ জড়ো হয়। সেখানে দেশটির প্রধানমন্ত্রী বলেন, আমরা সবাই এক, নিউজিল্যান্ডের সবাই আপনাদের সঙ্গে ব্যথিত।