ভিসা ছাড়াই চীনে যেতে পারবে বাংলাদেশিরা

visaচীনে যেতে হলে আগাম ভিসা নিতে হবে না বাংলাদেশিদের। বিমানবন্দরেই মিলবে ভিসা। দেশটির সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক যোগাযোগ ক্রমেই বেড়ে চলার মধ্যে এমন ‘অনঅ্যারাইভাল’ নামে এই ভিসা দেয়ার সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। এতে দুই দেশের মধ্যে যোগাযোগ আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।

শুক্রবার সচিবালয়ে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে চীনের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী ঝাও কেঝি এই বিষয়টি জানান। পরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সাংবাদিকদের এ কথা জানান।

আসাদুজ্জামান কামাল বলেন, ‘তারা আমাদের বলেছেন, আমাদের দেশের ব্যবসায়ীসহ অন্যদের চীনের ভিসা পেতে অনেক সময় সময়সাপেক্ষ ব্যাপার হয়ে যায়, অনেক সময় ঠিক সময়ে ভিসা পান না। তাই আমরা অন অ্যারাইভাল ভিসা দেয়ার বিষয়টি ভাবছি’।

তিনি বলেন, ‘টুরিস্ট, ব্যবসায়ীরা যদি সময়ের অভাবে ভিসা না নিয়ে যান। তাহলে তারা (চায়না) অন অ্যারাইভাল ভিসা দিবেন। তারা এ বিষয়ে আলোচনা করে গেছেন এবং পরবর্তীতে এ বিষয়ে ব্যবস্থা নেবেন ও ঘোষণা দেবেন’।

বৈঠকে দু’দেশের মধ্যে তিনটি চুক্তি স্বাক্ষর হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। এগুলো হলো- আইন শৃঙ্খলা-বাহিনীর প্রশিক্ষণ সহযোগিতা চুক্তি, জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনে সহযোগিতা চুক্তি ও পুলিশ বিভাগের জন্য অস্ত্র ও সরঞ্জাম সরবরাহ চুক্তি।

সচিবালয়ে এই বৈঠকে বাংলাদেশের পক্ষে আসাদুজ্জামান কামাল নেতৃত্ব দেন। চীনের পক্ষে নেতৃত্বে ছিলেন দেশটির জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী ও স্টেট কাউন্সিলর ঝাও কেঝি।