আগামী ২ সপ্তাহ ঘর থেকে বের হওয়া যাবেনা

vi (3)

বাংলাদেশে শুধু গত ১ সপ্তাহেই দেশে ফিরেছেন ১ লাখ মানুষ। বাংলাদেশে ইতালি-ফেরত হোম-কোয়ারেন্টাইনে পাঠানো মানুষদের পাওয়া যাচ্ছে রাস্তায়-বাজারে-চায়ের দোকানে।

এই পৃথিবীর সবচেয়ে উন্নত দেশগুলো আমেরিকা-স্পেন-গ্রেট ব্রিটেন-কানাডা যখন করোনা সামলাতে সবকিছু লকডাউন করে দিচ্ছে,মহামারী ঘোষণা এসেছে জনসমাগম নিষিদ্ধ করা হচ্ছে।

করোনা সারা বিশ্বে মহামারি আকারে ধারন করেছে যা আমরা ইতিমধ্যে অবগত হয়েছি।

biman

ইতালিতে প্রথম করোনার রোগী পাওয়ার পর গত ৩০ জানুয়ারি প্রধানমন্ত্রী গুসেপ কন্টে এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন,ইতালিতে ২জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গিয়েছে।

ঐ ২ জন চীনা নাগরিক যারা উহান প্রবাসী,ইতালিতে ভ্রমণের উদ্দেশ্য এসেছিলেন। বিষয়টি নিয়ে এতো আতঙ্কিত হওয়ার কিছু নেই।অথচ আজ ১৮ মার্চ ইতালিতে করোনাতে মৃতের সংখ্যা ২১৫৮ জন, আক্রান্ত ২৭, ৯৮০ জন।

বাংলাদেশে ইতোমধ্যে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ১৭। আর আক্রান্তর সংস্পর্শে থাকা ৪ ডাক্তার এখন সংক্রামিত ।

vi (2)

করোনাভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। প্রশ্ন উঠেছে, ভাইরাসটি মানবদেহের বাইরে কতক্ষণ টিকে থাকতে পারে। নতুন এক গবেষণায় দাবি করা হয়েছে, করোনাভাইরাস বাতাসে তিন ঘণ্টা পর্যন্ত টিকতে পারে।

আমাদের দেশে যে করোনা ভাইরাস ছড়িয়ে পড়লে শয়ে-শয়ে আক্রান্ত হবে। এখনও পর্যাপ্ত PPE (Personal protective equipment) সাপ্লাই হয়নি ডাক্তারদের কাছে। আর ICU তো হাতে গোনা কয়েকটা দেশে আছে।

কী ভয়ংকর পরিস্থিতির সৃষ্টি হবে। প্রত্যেক মানুষ ব্যক্তিগতভাবে সর্বোচ্চ সতর্ক অবস্থানে চলে যান।

oju

আপনার সর্বোচ্চ সতর্কতাই বাঁচাতে পারে আপনাকে এবং আপনার দেশকে। তাই নিজে সতর্ক থাকার পাশাপাশি স্মরণ করুন সর্বশক্তিমান সৃষ্টিকর্তাকেও।

সবার সঙ্গে দূরত্ব বজায় রেখে চলতে, নাক–মুখ–চোখ স্পর্শ না করতে, হাঁচি–কাশির সময় মুখ ঢাকতে এবং হাতের পাশাপাশি ব্যবহার্য বস্তু ও তল বারবার জীবাণুমুক্ত করতে পরামর্শ দেওয়া হয়েছে।

সবাই সবার ধর্মীয় বিধি আঁচার মেনে চলুন ।সৃষ্টিকর্তা ও সর্বশক্তিমান আল্লাহ্ যেনো আমাদের এই দুর্যোগকালীন সময় পার করে দেন । আল্লাহ্ ভালো রাখবেন আমাদের প্রিয় দেশ প্রিয় আমাদের দেশের জনগণকে। তাই আসুন অন্তত আগামী ২ সপ্তাহ ঘর থেকে বের না হই এবং আমাদের প্রিয় বাংলাদেশকে করোনার হাত থেকে রক্ষা করতে সিকলে সচেষ্ট হই।  তবেই আমাদের আসল দেশ প্রেম  ফুটে উঠবে।  জয় বাংলা ।