বেসরকারি শিক্ষকদের যে সুখবর দিলেন অর্থমন্ত্রী

muhitবেসরকারি শিক্ষকদের এমপিওভুক্তি নিয়ে সুখবর দিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বাজেটে সুনির্দিষ্ট বরাদ্দ না থাকলে চলতি বছর এক হাজার স্কুল এমপিওভুক্ত করা হবে বলে জানিয়েছেন তিনি।

সোমবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অর্থমন্ত্রী বলেন, আরও এক হাজার স্কুল নতুন করে এমপিওভুক্ত করা হবে। এ জন্য বাজেটে অতিরিক্ত বরাদ্দ রাখা হয়েছে। তবে যেসব স্কুল এমপিওভুক্ত নয়, এমন স্কুলের উপকরণ, ভবনসহ বিভিন্ন খাতেও বরাদ্দ রাখা হয়েছে।

তিনি আরো বলেন, এমপিওভুক্তি একটি নিরর্থক কর্মসূচি। এটা শিক্ষকদের খুশি করার জন্য দেওয়া হয়। স্কুলের উপকার হয় না।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অর্থমন্ত্রী আরও জানান, রোহিঙ্গাদের জন্য অনুদান দেবে জাতিসংঘ ও বিশ্বব্যাংক। চলতি মাসেই জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বাংলাদেশে সফরে আসছেন। রোহিঙ্গাদের নিয়ে বিশ্বব্যাংক ৪০ থেকে ৫০ কোটি ডলারের কর্মসূচি নেবে। আর জাতিসংঘের আওতায় বিভিন্ন দেশ থেকে আলাদা কর্মসূচির মাধ্যমে কর্মসূচি নেওয়া হবে। পুরো অর্থই অনুদান হিসেবে আসবে। অন্যদিকে এশীয় উন্নয়ন ব্যাংকও (এডিবি) ৩০ থেকে ৪০ কোটি ডলারের কর্মসূচি নেবে। সেখানে অবশ্য অর্ধেকের মতো অনুদান থাকবে।

বাজেটে ব্যাংকের করপোরেট কর কমানো নিয়ে জাতীয় সংসদ ও এর বাইরে সমালোচনা হচ্ছে, নির্বাচনের তহবিল সংগ্রহের জন্য সুবিধা দেওয়া হচ্ছে কি না—এ প্রসঙ্গে প্রশ্ন করা হলে অর্থমন্ত্রী বলেন, ‘এ বিষয়ে আমি কথা বলতে চাই না।’