বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ বাংলাদেশের সিকান্দার

sikenderকক্সবাজার চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নে এবার বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষের সন্ধান মিলেছে।

প্রবীণ এই মানুষের নাম সিকান্দর। এই ব্যক্তির বর্তমান বয়স ১৩৫ বছর। সিকান্দারের হিসেবে তাঁর জন্ম ১৮৪৯ সালে। চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নের ৫নং ওয়ার্ড, দক্ষিণ পাড়া গ্রামের, দক্ষিণ পাড়া জামে মসজিদের পশ্চিম পাশে বর্তমানে তিনি বসবাস করছেন।

তার পিতা- মৃত মোঃ হারু, মাতা- মৃত ছোরত বেগম । তারা ওই এলাকার স্থায়ী বাসিন্দা। তিনি এখন আর চোখে কিছুই দেখেন না। তবে কানে সবকিছু শোনেন। জীবনের সব কিছুই মনে রেখেছেন। ৫ বছর আগেও পায়ে হেঁটে বাজারে যেতেন,বারান্দায় বসে কোরআন পড়তেন। কিন্তুু এখন সারা দিন কাটে বিছানায় শুয়ে।

খুটাখালীর ৭০-৮০বছর বয়সের অন্য বয়স্ক ব্যাক্তিদের সাথে কথা বলে জানা যায় ৩০-৩৫ বছর আগে থেকেই তারা সিকান্দরকে এমন বৃদ্ধ অবস্থাতেই দেখছেন ।

সিকান্দারের তিন বিয়ে, প্রথম দুই বউয়ের সন্তান না থাকায় প্রথম বিয়ের প্রায় ২০ বছর পর আলমাছ খাতুন নামের এক নারীকে তৃতীয় বিয়ে করেন। আলমাছ খাতুনের ঘরে জন্ম নেন ৫ ছেলে ও ৩ মেয়ে। এই দীর্ঘ আয়ুর মানুষ সিকান্দরের চতুর্থ সন্তান সৈয়দ আলমের সাথে কথা বলে জানা যায় তাদের কাছে বাবা সিকান্দরের সঠিক জন্ম সাল ও বয়স জানা না থাকলেও তাদের বাবার বয়স আনুমানিক ১৩৫ বছর হবে।

তবে গত ২০০৮ সালে ভোটার তালিকা তৈরির সময় তার জাতীয় পরিচয়পত্রে ভুলে তার জন্ম সাল ১৯১৮ লিপিবদ্ধ করা হয়। প্রবীণ সিকান্দরের কাছে তার বয়স কত বছর হবে তা জানতে চাইলে, তিনি বলেন, বর্তমানে তার বয়স ১৫০ বছরের বেশি হবে। সিকান্দরের ছোট ছেলের ঘরেই বর্তমানে থাকেন প্রবীণ সিকান্দর। ছোট ছেলের পুত্রবধূ সেলিনা আক্তার শশুরের দেখাশুনা করেন।

সেলিনা আক্তার জানায় ৩য় স্ত্রী আলমাছ খাতুন বা তার শাশুড়ি ১০২/৩ বছর বয়সে গত দেড় বছর পূর্বে মারা যান। তিনি আরো জানান সিকান্দরে বড় মেয়ে আয়েশা খাতুনের বর্তমান বয়স ৮৫/৯০ বছর। সেই হিসেবে সিকান্দরের বর্তমান বয়স ১৫০ বছরের বেশি হতে পারে। অপরদিকে স্থানীয় সচেতন মহলের মতে, সিকান্দরেই বর্তমান বিশ্বের সবচে বয়স্ক মানুষ।

গিনিজ বুকে নাম তুলতে ও তার সঠিক বয়স নির্নয়ে প্রয়োজনে সরকারি ভাবে তার DNA পরীক্ষা করা হোক।

গিনেস বুকের সর্বশেষ তালিকায় বর্তমান বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ হিসেবে জাপানের ১১৭ বছর বয়সি নাবি তাজিমার নাম রয়েছে। তাই যদি হয় চকরিয়ার এই সিকান্দরই হয়ত বর্তমান বিশ্বের সবচেয়ে বয়স্ক মানব।