বিশ্বকাপ ফুটবল : কারা পড়বে ডেথ গ্রুপে

messiচূড়ান্ত হয়েছে বিশ্বকাপ ফুটবলের ৩২ দল। নির্ধারণ করা হয়েছে ড্রয়ের রূপরেখাও। ৩২টি দলকে চারটি ভাগে ভাগ করা হয়েছে। এগুলোকে বলা হয় ‘পট’। প্রতিটি পট বা পাত্র থেকে একটি করে দল নিয়ে গঠন করা হবে একেকটি গ্রুপ।

এই ‘পট’ চূড়ান্ত হওয়ার পর শুরু হয়েছে ডেথ গ্রুপের চিন্তা-ভাবনা। পাত্র দুইয়ে থাকা স্পেন ও ইংল্যান্ড বরারবই বড় দল হিসেবে পরিচিত। এদের সাথে প্রথম পাত্রের যে কোন একটি দলকে একই গ্রুপে পড়তে হবে। যেমন পাত্র এক এর আর্জেন্টিনা, ব্রাজিল কিংবা জার্মানির সাথে দুই নং পাত্রের স্পেন বা ইংল্যান্ডের যে কেউ একই গ্রুপে পড়তে পারে। আবার পাত্র তিনে থাকা সুইডেন, উরুগুয়ে কিংবা চারের নাইজেরিয়াও আসতে পারে লটারিতে এদের সাথে। আর তাহলেই সেই গ্রুপ হয়ে উঠবে গ্রুপ অব ডেথ।

আবার উল্টোটাও হতে পারে যেমন পাত্র এক-এ আছে রাশিয়া, পোল্যান্ড ও বেলজিয়ামের মতো মাঝারি মানের দল। নিচের তিন পাত্রের যে দলগুলো এদের সাথে একই গ্রুপে পড়বে তাদের জন্য সহজ হবে বিশ্বকাপের লড়াই।

তবে মনে রাখতে হবে ইউরোপের দুটির বেশি এবং অন্য মহাদেশের একটির বেশি দল একই গ্রুপে পড়বে না।

যেভাবে হবে বিশ্বকাপ ফুটবলের গ্রুপিং

চূড়ান্ত হয়েছে আসন্ন রাশিয়া বিশ্বকাপের ৩২টি দল। আগামী ১৪ জুন রাশিয়ায় বসবে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ এই আসর। তার আগে ৩২টি দলকে ৮টি গ্রুপে ভাগ করে হবে ড্র। আগামী ১ ডিসেম্বর রাশিয়ার রাজধানী মস্কোর ক্রেমলিন প্যালেসের কনসার্ট হলে অনুষ্ঠিত হবে এই ড্র।

বিশ্বকাপ ড্রয়ের ক্ষেত্রে ফিফা একটি নির্দিষ্ট নিয়ম মেনে চলে। তা হলে ৩২টি দলকে চারটি ভাগে ভাগ করা হয়। এগুলোকে বলা হয় ‘পট’। আসলে ৮টি করে দলের নাম লেখা কাগজ একেকটি পাত্রে রাখা হবে। তাই এই ভাগগুলোকে ‘পট’ বলা হয়।

গত অক্টোবর মাস পর্যন্ত ফিফা র‌্যাঙ্কিং অনুযায়ী সেরা ৭টি দল ও স্বাগতিক রাশিয়া থাকবে পট ওয়ানে। দ্বিতীয় ৮টি দল থাকবে দুই নম্বর পাত্র অর্থাৎ পট টুতে। এভাবে তৃতীয় ও চতুর্থ পাত্রে থাকবে অবশিষ্ট দলগুলো। প্রতিটি পাত্র থেকে একটি করে দল নিয়ে গঠন করা হবে একেকটি গ্রুপ। গ্রুপগুলোতে দলের মাঝে ভারাসাম্য রাখতে এই ভাগটি করে ফিফা। কয়েকটি ভালো দল কিংবা কয়েকটি খারাপ দল যাতে একই গ্রুপে না পরে সে জন্য এই ব্যবস্থা।

আরো নিয়ম আছে গ্রুপিংয়ের যেমন- ইউরোপ ছাড়া এক মহাদেশ থেকে দুটো দল এক গ্রুপে রাখা হবে না। ইউরোপ থেকে ১৪টি দল খেলবে তাই এই অঞ্চলের দুটি বেশি দেশ এক গ্রুপে থাকবে না।

পাত্র ১ : রাশিয়া, জার্মানি, ব্রাজিল, পর্তুগাল, আর্জেন্টিনা, বেলজিয়াম, পোল্যান্ড ও ফ্রান্স।
পাত্র ২ : স্পেন, পেরু, সুইজারল্যান্ড, ইংল্যান্ড, কলম্বিয়া, মেক্সিকো, উরুগুয়ে ও ক্রয়েশিয়া।
পাত্র ৩ : ডেনমার্ক, আইসল্যান্ড, কোস্টারিকা, সুইডেন, তিউনিসিয়া, মিসর, সেনেগাল ও ইরান।
পাত্র ৪ : সার্বিয়া, নাইজেরিয়া, অস্ট্রেলিয়া, জাপান, মরক্কো, পানামা, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব।