অবশেষে প্রকাশ হল সংশোধিত জনবল কাঠামো ও এমপিও নীতিমালা

govtবেসরকারি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের সংশোধিত এমপিও নীতিমালা ও জনবল কাঠামো ২০১৮ প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এ সংশোধিত নীতিমালাটি তাদের ওয়েবসাইটে প্রকাশ করে।

উল্লেখ্য, গত ১৯ জুলাই বেসরকারি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো ২০১৮ জারি করা হয়। এরপর নানা মহল থেকে দাবি ওঠে সংশোধন করার।

ওই নীতিমালায় কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে স্বতন্ত্র মাধ্যমিক কারিগরি ও ভোকেশনাল ইনস্টিটিউটে সুপারিনটেনডেন্ট, ট্রেড ইন্সট্রাক্টর, বিষয়ভিত্তিক সহকারী শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীসহ ১৯টি পদ, সংযুক্ত মাধ্যমিক কারিগরি ও ভোকেশনাল ইনস্টিটিউটের জন্য ট্রেড ইন্সট্রাক্টর, বিষয়ভিত্তিক সহকারি শিক্ষক-কর্মচারীসহ নয়জন এবং স্বতন্ত্র উচ্চ মাধ্যমিক কারিগরি ও ভোকেশনাল ইনস্টিটিউটের জন্য অধ্যক্ষ, চিফ ইন্সট্রাক্টর টেক/ননটেক, ইন্সট্রাক্টর (টেক), বিভিন্ন ট্রেডের শিক্ষক-কর্মচারীসহ ২০টি পদ সৃষ্টি করা হয়েছে।

এর আগে গত ১২ জুন স্কুল ও কলেজকে এমপিও দিতে ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা, ২০১৮’ জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। এ নীতিমালায় শিক্ষক নিয়োগে প্রবেশের বয়সসীমা ৩৫ রাখা হয়। এই নীতিমালার মাদরাসা শিক্ষক নিয়োগের বিধান রেখে নীতিমালা জারি করা হয়।

নতুন নীতিমালা দেখতে ক্লিক করুন