কোটা বাতিল করা প্রধানমন্ত্রীর এই সাহসী পদক্ষেপকে অভিনন্দন

akborকোটা বাতিল নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণাকে অভিনন্দন জানিয়েছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোটা তুলে নেওয়ার সিদ্ধান্তকে অভিনন্দন জানাই।

অনেক দিন আগেই এটা প্রয়োজন ছিল। কোনো সরকারই এটা নিয়ে কিছু করতে সাহস পায়নি। শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের এ ধরনের পদক্ষেপকে আমি অভিনন্দন জানাই। ’গতকাল বিকালে গুলশানে নিজ বাসভবনে একান্ত সাক্ষাৎকারে এ কথা বলেন সাবেক এই মন্ত্রিপরিষদ সচিব।

এ সময় তিনি কোটা প্রথা চালুর পেক্ষাপটসহ বাংলাদেশের সংবিধানে এর অবস্থান নিয়ে বিস্তারিত কথা বলেন। ড. আকবর আলি খান বলেন, ‘বাংলাদেশে সরকার তিনটি গণপ্রশাসন সংস্কারের জন্য কমিশন গঠন করেছিল। একটি কমিশন করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কমিশনটির নাম মোজাফফর আহমদ চৌধুরী কমিশন।

দ্বিতীয় কমিশন করেছিলেন জিয়াউর রহমান সরকার। ওই কমিশনের নাম ছিল রশিদ কমিশন। আর তৃতীয় কমিশনটি করেছিলেন শেখ হাসিনা। বিসিএস ছাড়াও সরকারি অন্যান্য পরীক্ষা হচ্ছে, সেখানেও বহু ধরনের সমস্যা হচ্ছে।  সুতরাং পরীক্ষা সঠিকভাবে পরিচালনা করতে হবে।  পরীক্ষকদেরও সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে।  এসব করার জন্য প্রয়োজন শক্তিশালী পাবলিক সার্ভিস কমিশন।  শুধু কোটার সংস্কার করেই এর সমাধান করা যাবে না। ’