এবার প্রবাসীদের দারুণ এক সুখবর দিলেন পররাষ্ট্রমন্ত্রী

momenপররাষ্ট্রমন্ত্রী  জানিয়েছেন, পাবলিক ডিপ্লোমেটিক কাজে অংশগ্রহণ করবে প্রবাসীরা। ইতোমধ্যে আমরা এ ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে। আজ সোমবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে প্রবাসী বাংলাদেশী দিবস উদযাপন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

বাংলাদেশের দেড় কোটি মানুষ বিদেশে থাকে যারা দেশের অর্থনীতি অবদান রাখছে। প্রবাসে সাধারণ কর্মীদের আয়ের সিংহভাগই তারা দেশে পাঠাচ্ছে। তিনি বলেন, আমাদের দেশের ৪৯ শতাংশ নাগরিকের বয়স ২৫ এর নিচে তাদের কর্মসংস্থানের দিকে গুরুত্ব দিতে হবে।

এনআরবি  আয়োজনে অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ উপস্থিত ছিলেন। এছাড়াও দিনটি উদযাপনে অনেক প্রবাসী অংশগ্রহণ করেছেন। প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী বলেন, মাতৃভূমি আমাদের অনেক কিছু দিয়েছে যা আমাদের ফেরত দিতে হবে। ভবিষ্যতে প্রবাসীরা দেশের শেয়ার বাজারে দশ শতাংশ অবদান রাখবে বলেও জানান তিনি।

বর্তমান সময়ে নিজেদের মধ্যে কয়েকটি ক্লাস বানানো হচ্ছে বলে উল্লেখ করে ইমরান আহমদ বলেন, যেমন কিছু মানুষ যারা প্রবাসে থাকে তারা তাদের সন্তানদের ইংরেজি মাধ্যমে লেখাপড়া করাচ্ছে আর তাদের সাথে ইংরেজিতে কথা বলছে।

আর আরেকপক্ষ বাংলাদেশে থেকেও সন্তানদের ইংরেজিতে পড়াশোনা করাচ্ছে আর তাদের সাথে ইংরেজিতে কথা বলছে। এগুলোর সমাধান দরকার।

তিনি বলেন, দেশের ইতিহাস-ঐতিহ্য, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর জীবনসহ অন্যান্য বিষয়ে নতুন প্রজন্মকে জানাতে হবে এবং তাদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে হবে।