এবার আইসিসি থেকে সুখবর পেলো বাংলাদেশ

ICCআইসিসি থেকে সুখবর পেলো বাংলাদেশ। অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে খেলার অসুবিধা একটাই। জিতলে তেমন লাভ নেই, তবে হারলে বড় বিপদ। যে সিরিজে হারলে বেশ কয়েকটি পয়েন্ট খুইয়ে র‌্যাঙ্কিং নড়ে যাওয়ারও সম্ভাবনা ছিল বাংলাদেশের, জিম্বাবুয়ের বিপক্ষে সেই সিরিজটি ৩-০ ব্যবধানে জিতেও মাত্র ১ পয়েন্ট পেয়েছে টাইগাররা।

সিরিজ শুরুর আগে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯২। জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করায় একটি পয়েন্ট যোগ হয়েছে এর সঙ্গে। ফলে এখন ৯৩ পয়েন্ট হয়েছে টাইগারদের।

বর্তমানে র‌্যাঙ্কিংয়ে সাতে আছে বাংলাদেশ। ১০০ পয়েন্ট নিয়ে ছয়ে অস্ট্রেলিয়া। ১টি পয়েন্ট পাওয়ায় এই অস্ট্রেলিয়ার সঙ্গে একটু দূরত্ব কমেছে মাশরাফি বিন মর্তুজার দলের। অস্ট্রেলিয়াকে ধরতে হলে আর ৭ পয়েন্ট দরকার টাইগারদের।

তবে র্যাঙ্কিংয়ের সপ্তম অবস্থানটা বেশ শক্তপোক্তই আছে বাংলাদেশের। আটে থাকা শ্রীলঙ্কার সঙ্গে এখন তাদের পয়েন্ট ব্যবধান ১৪। লঙ্কানদের রেটিং পয়েন্ট বর্তমানে ৭৯।

১২৬ পয়েন্ট নিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছে ইংল্যান্ড। চার পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে ভারত। তিনে নিউজিল্যান্ড, চারে দক্ষিণ আফ্রিকা, পাঁচে আছে পাকিস্তান। এরপরই অস্ট্রেলিয়া আর বাংলাদেশ।