এখন থেকে স্মার্টফোনই হবে পাসপোর্ট!

smart passportস্মার্টফোন আসার পর থেকে সব কিছু আগের চেয়ে সহজ হয়ে গেছে। সবাই এই ডিভাইসটির গুরুত্ব উপলব্ধি করতে পারছেন।

এই স্মার্টফোনের মাধ্যমে অনেক গুরুত্বপূর্ণ কাজ করা যায় বলে এর গুরুত্ব আগের চেয়ে এখন অনেক বেড়ে গেছে। কোনো কোনো দেশ স্মার্টফোনকেই পাসপোর্ট হিসেবে ব্যবহার করছে। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাত অন্যতম।

এখন থেকে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীরা পাসপোর্ট হিসেবে স্মার্টফোন ব্যবহার করতে পারবেন। স্মার্ট ইউএই ওয়ালেট নামের এক নতুন সার্ভিসের মাধ্যমে যাত্রীদের বিমানযাত্রায় এ সুযোগ করে দিয়েছে আরব আমিরাত।

সম্প্রতি দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান সংস্থা এমিরেটস এয়ারলাইনসের মাধ্যমে এ পরিসেবাটি উদ্বোধন করা হয়েছে। নতুন এই সুবিধার কারণে প্রত্যেক যাত্রী নয় থেকে ১২ সেকেন্ডের মধ্যে ভ্রমণের জন্য ছাড়পত্র পাবে। আপাতত একটি বিমান সংস্থা দিয়ে এ সুবিধা চালু হলেও শিগগিরই অন্যান্য সংস্থাও এর আওতায় আসবে বলে জানিয়েছেন বিমানবন্দরের এক কর্মকর্তা।

সেবাটি উদ্বোধনকালে দুবাইয়ের পুলিশ কমিশনার লে. জে. দাহি খালফান তামিম বলেন, এই স্মার্টওয়ালেট যাত্রীদের সময় বাঁচাবে এবং তাদের জরুরি কাগজপত্র এবং পাসপোর্ট রক্ষা করবে। যাত্রীদের শুধুমাত্র স্মার্টগেটে স্মার্টফোন ব্যবহার করতে হবে এবং তাদের আঙুলের ছাপ স্ক্যান করতে হবে।
এমিরেটস এয়ারলাইনের সামি আকিলান বলেন, যাত্রীদের এখন থেকে তাদের পাসপোর্ট আর বহন করতে হবে না। এমনকী বোর্ডিংপাসও সঙ্গে রাখতে হবে না। কারণ, নাম, সিট নম্বর এবং ফ্লাইট নম্বরসহ যাবতীয় তথ্য এর মধ্যেই দেওয়া থাকবে।