এক দেশের ৪ প্রেসিডেন্ট

bosniaএক দেশে ৪ প্রেসিডেন্ট!কী করে সম্ভব? দেশ চলে কীভাবে? এমন কথা খুব কম লোকই শুনেছেন। অবাক করার মতো ব্যাপার হলেও তথ্য কিন্তু একেবারেই নির্ভেজাল। পৃথিবীর মানচিত্রে বসনিয়া ও হার্জেগোভিনা নামে একটি দেশ আছে যার প্রেসিডেন্ট চার জন।

রক্তক্ষয়ী সংঘর্ষের ইতিহাসের দেশটি বসনিয়া নামেই বেশি পরিচিত। সেই দেশটিতে রবিবার নির্বাচন অনুষ্ঠিত হলো। বলা হয়ে থাকে, বসনিয়া হচ্ছে বিশ্বের সবচেয়ে জটিল নির্বাচনের দেশ। জাতিগত বিভক্তি, রাজনৈতিক বিভেদ, জটিল প্রশাসনিক কাঠামো ও ক্ষমতাকে ঘিরে পৃথক সরকারব্যবস্থার লড়াই এমন সব জটিল হিসাব-নিকাশের মধ্য দিয়ে নেতা নির্বাচন হয় সেখানে।

বলকান উপদ্বীপে বসনিয়া ও হার্জেগোভিনা ত্রিভুজ আকৃতির। বসনিয়া অঞ্চলটি উত্তরে পাহাড় ও গভীর বনবেষ্টিত। বিশাল এলাকাজুড়ে অমসৃণ ও সমতল কৃষিভূমির হার্জেগোভিনা অঞ্চলটি দক্ষিণে। এর সংকীর্ণ উপকূল। দেশটির আয়তন ৫১ হাজার ১২৯ বর্গকিলোমিটার।

লোকসংখ্যা ৩৫ লাখ মাত্র। রাজধানীর সারায়েভো। দেশটির মুদ্রার নাম মার্কা। অন্য দেশের মতো বসনিয়ায় একজন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন না। বসনীয়, সার্ব ও ক্রোয়াট এই তিন জাতির সমন্বিত প্রেসিডেন্সি পর্ষদ রয়েছে সেখানে। প্রেসিডেন্সি পর্ষদের নেতৃত্বে বা চেয়ারম্যান পদে আট মাস পরপর পর্যায়ক্রমে পরিবর্তন আসে।-বিবিসি অবলম্বনে।