আমল না করেই সাওয়াব পাবেন যেভাবে

hadithপ্রতিটি ভালো কাজের জন্যই রয়েছে সাওয়াব বা প্রতিদান। যে যেমন ভালো কাজ করবে সে তেমন সাওয়াব বা প্রতিদান পাবে। কিন্তু এমন কিছু কাজ বা আমল রয়েছে, যা বাস্তবায়ন না করলেও সাওয়াব বা প্রতিদান পাওয়া যায়। এমনই একটি আমল ভালো কাজের সংকল্প বা নিয়ত করা।

হাদিসে পাকে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মানুষকে ভালো কাজের মাধ্যমে যেমন জীবন অতিবাহিত করার নসিহত পেশ করেছেন। যেমন সঠিক পথে চলার দিক-নির্দেশনা দিয়েছেন আবার ভালো কাজে নিজেদের সম্পৃক্ত করার পরামর্শও দিয়েছেন।

কোনো ব্যক্তি যখন কোনো ভালো কাজ করার চিন্তা করে তা বাস্তবায়ন করার আগেই তার আমল নামায় সে কাজের সাওয়াব লেখা শুরু হয়ে যায়। হাদিসে পাকে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বর্ণনা করেন-

হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর মহান প্রভূর সূত্রে বর্ণনা করতে গিয়ে বলেন, ‘আল্লাহ তাআলা ভালো কাজ ও মন্দ কাজের সীমা চিহ্নিত করে দিয়েছেন এবং সেগুলো বৈশিষ্ট্যও সুস্পষ্টভাবে বর্ণনা করেছেন।
সুতরাং যে ব্যক্তি কোনো ভালো কাজের সংকল্প করে, কিন্তু তা সম্পাদন করেননি, আল্লাহ তার আমলনামায় একটি পূর্ণ সাওয়াব বা প্রতিদিন লেখার আদেশ দেন।
আর (ভালো কাজের) সংকল্প করার পর যদি কাজটি বাস্তবায়ন করা হয়, তবে আল্লাহ তার আমলনামায় ১০ নেকি থেকে শুরু করে ৭০০; এমনকি তার চেয়েও কয়েকগুণ বেশি সাওয়াব দান করেন।
পক্ষান্তরে…
যদি কোনো মানুষ যদি কোনো মানুষ মন্দ কাজের ইচ্ছা পোষণ করে, সঙ্গে সঙ্গে তার আমলনামায় গোনাহ লেখা হয় না। তবে যখন সে ব্যক্তি মন্দ কাজ করে তখন শুধু মাত্র একটি মন্দ কাজের জন্য একটি গোনাহ লেখা হয়।’(বুখারি ও মুসলিম)

উল্লেখিত হাদিসে আল্লাহ তাআলা মানুষকে ভালো কাজ করার এবং ভালো কাজের নিয়ত করার প্রতি উদ্বুদ্ধ করেছেন। যাতে মানুষ ভালো কাজ করতে না পারলে অন্তত্ব ভালো কাজের নিয়ত করার মাধ্যমে নেক আমল করতে পারে, সে দিকে উদ্বুদ্ধ করেছেন।

আর কোনো মানুষ যদি ভালো কাজের নিয়ত করে, সে কাজ বাস্তবায়ন করার জন্য আল্লাহ তাআলাই মানুষের উত্তম সাহায্যকারী হিসেবে যথেষ্ট। নিয়ত যদি সহিহ হয় আল্লাহ তাআলা সে কাজের বাস্তবায়ন করাবেন।

আরও পড়ুন > ইয়াতিম শিশু রফিকের ১৮০০ হাদিস মুখস্ত!

নিয়ত করার পরও যদি কোনো ব্যক্তি ভালো কাজ করতে না পারে, তবে তাতে ক্ষতি নেই, শুধু নিয়তের বিনিময়েই মানুষকে সাওয়াব বা প্রতিদান দেয়ার ঘোষণা দিয়েছে স্বয়ং আল্লাহ তাআলা।

মানুষের উচিত সব সময় ভালো কাজের ধ্যান বা খেয়াল রাখা। চাই তা বাস্তবায়ন হোক কিংবা না হোক। আর সব সময় মন্দ কাজ থেকে নিজেকে বিরত রাখার প্রাণপন চেষ্টা রাখা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সব সময় ভালো কাজের পাশাপাশি ভালো কাজ করার নিয়ত পোষণ করার তাওফিক দান করুন। অন্যায় ও মন্দ কাজ থেকে নিজেকে বিরত রাখার তাওফিক দান করুন। হাদিসের ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।