বিশ্বে একদিনেই করোনা ভাইরাস ভয়ংকর আকার ধারন করেছে আক্রান্ত এক লাখ ৩৬

vi (3)

করোনাভাইরাসের তাণ্ডব দিন দিন বাড়ছেই। গত ২৪ ঘণ্টায় আবারও করোনার রেকর্ড সংক্রমণ দেখলো বিশ্ব।

নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন এক লাখ ৩৬ হাজারের বেশি মানুষ। মোট আক্রান্ত পৌনে এক কোটির বেশি।

বৃহস্পতিবার আরও প্রায় পাঁচ হাজার প্রাণ কেড়ে নিয়েছে ছোঁয়াচে কোভিড-১৯। এ নিয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা এখন সোয়া চার লাখের কাছাকাছি।

vi

 

এদিকে, ২৪ ঘণ্টায় সর্বাধিক মৃত্যু দেখেছে ব্রাজিল। প্রাণ গেছে সাড়ে ১২শ’র বেশি মানুষের; বিশ্বের তৃতীয় দেশ হিসেবে দেশটিতে মৃত্যু ছাড়িয়েছে ৪০ হাজার।

আর ৯শ’ প্রাণহানি হয়েছে যুক্তরাষ্ট্রে; মোট মৃত্যু এক লাখ ১৬ হাজারের বেশি। আক্রান্ত প্রায় ২১ লাখ।

সাত শতাধিক মৃত্যুতে প্রাণহানি ১৫ হাজার ছাড়িয়েছে মেক্সিকোতে।

আক্রান্ত সোয়া লাখের বেশি। পেরু, রাশিয়া, চিলিতে ঊর্ধ্বমুখী হচ্ছে নতুন সংক্রমণ ও মৃত্যুর গ্রাফ; নিম্নমুখী হয়েছে যুক্তরাজ্যসহ ইউরোপের সব দেশে।

vi (4)

 

সারা বিশ্বে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন সাড়ে ৩৮ লাখ মানুষ।

এদিকে দেশে মোট করোনা শনা’ক্ত হয়েছে ৭৮ হাজার ৫২ জনের। গত মাসে দেশজুড়ে মৃ’ত্যুর প্রায় ৯০ শতাংশ যেখানে ঢাকায় ছিল, এখন এই হার প্রতিদিন একটু একটু করে কমে বাড়ছে ঢাকার বাইরে।

স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ হিসাব বিশ্লেষণে দেখা যায়, গত বুধবার পর্যন্ত করোনায় দেশে যে এক হাজার ১২ জনের মৃ’ত্যু হয়েছে এর মধ্যে ৬০ শতাংশ ঢাকা মহানগরসহ ঢাকা বিভাগে (৫৯৯), বাকি ৪০ শতাংশ (৪১৩) ঢাকার বাইরে অন্য বিভাগে। এ ক্ষেত্রে শ’নাক্তের পাশাপাশি মৃ’ত্যু বাড়ছে চট্টগ্রামে (২৬৭)।

vi (2)

 

গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনের তথ্যানুসারে যে ৩৭ জনের মৃ’ত্যু হয়েছে, এর মধ্যে ৫৪ শতাংশ বা ২০ জন মা’রা গেছে ঢাকার।

অন্যদের মধ্যে চট্টগ্রাম বিভাগে সাতজন, রাজশাহী বিভাগে চারজন, সিলেট বিভাগে তিনজন, বরিশাল বিভাগে দুজন এবং রংপুর বিভাগে একজন।vi (2)